alo
ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩ খ্রিস্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

রেওয়াজ মেনে সংসদ অধিবেশন মুলতবি

প্রকাশিত: ৩০ অক্টোবর, ২০২২, ০৮:০৩ পিএম

রেওয়াজ মেনে সংসদ অধিবেশন মুলতবি
alo

নিউজনাউ ডেস্ক:  চলমান জাতীয় সংসদের ২০তম অধিবেশন শুরু হয়েছে আজ রবিবার (৩০ অক্টোবর)। এদিন বিকাল সাড়ে ৪টায় চলতি বছরের পঞ্চম এ অধিবেশন শুরু হয়। পরে সংসদের বৈঠক আগামীকাল ৩১ অক্টোবর সোমবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত মুলতবি করা হয়েছে। স্পিকার  ড. শিরীন শারমিন চৌধুরী এ মুলতবি ঘোষণা করেন। 

রেওয়াজ অনুযায়ী বর্তমান সংসদের কোনো এমপি বা মন্ত্রী মারা গেলে তার নামে শোক প্রস্তাব গ্রহণ ও তার জীবনকর্ম নিয়ে সংসদে আলোচনা হয়। প্রয়াত সংসদ সদস্যের প্রতি সম্মান প্রদর্শন করে আলোচনা শেষে স্পিকার অধিবেশন মুলতবি ঘোষণা করেন।

বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। দেশে করোনাভাইরাস মহামারির মধ্যে এটি ষষ্ঠ অধিবেশন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা যোগ দেন। চলতি অধিবেশন আগামী ৬ নভেম্বর পর্যন্ত চলবে বলে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়।

সংসদের বৈঠকের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- উপাধ্যাক্ষ্ আব্দুস শহীদ, মকবুল হোসেন, মনোয়ার হোসেন চৌধুরী, কাজী ফিরোজ রশীদ এবং সুবর্ণা মুস্তাফা।


এরপর স্পিকার সংসদে শোকপ্রস্তাব উত্থাপন করেন। সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও সংরক্ষিত আসনের শেখ এ্যানী রহমান, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথসহ সাবেক একাধিক সংসদ সদস্য ও বিশিষ্টজনের মৃ‌ত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। পরে সাজেদা চৌধুরী ও এ্যানী রহমানের মৃত্যুতে সংসদে আলোচনা অনুষ্ঠিত হয়। চলতি সংসদের কোনও সদস্য মারা গেলে শোকপ্রস্তাবের ওপর আলোচনা করে রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক মুলতবি করা হয়।

গত ১ সেপ্টেম্বর সংসদের ১৯তম অধিবেশন শেষ হয়। ২৮ আগস্ট শুরু হয়ে এই অধিবেশন চলে পাঁচ কার্যদিবস। শুরুর দিন নতুন ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকে নির্বাচিত করেন সংসদ সদস্যরা।
নিউজনাউ/এসএইচ/২০২২ 

X