alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে সবক্ষেত্রে নারীদের দৃশ্যমান উপস্থিতি রয়েছে’

প্রকাশিত: ০৯ নভেম্বর, ২০২২, ০৫:৫৯ পিএম

‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে সবক্ষেত্রে নারীদের দৃশ্যমান উপস্থিতি রয়েছে’
alo

নিউজনাউ ডেস্ক: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সময়োপযোগী নীতিমালা প্রণয়নের ফলে সবক্ষেত্রে নারীদের দৃশ্যমান উপস্থিতি রয়েছে।

বুধবার (৯ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক পরিমণ্ডলে সবসময় মানবাধিকারের গুরুত্ব নিয়ে সোচ্চার থাকে। সংঘাতময় বিশ্ব পরিস্থিতিতে ২০০০ সালে জাতিসংঘ রেজুলেশন ১ হাজার ৩২৫ নারী, শান্তি ও নিরাপত্তা গ্রহণ করেন। এর প্রেক্ষিতে বাংলাদেশ সরকার নারীদের সঙ্গে নিয়ে, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তাদের সমান অংশগ্রহণ এবং নিরাপত্তা নিশ্চিতে ২০১৯ সালে জাতীয় কর্মপরিকল্পনা গ্রহণ করে।

নারীদের শিক্ষা ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা হয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সময়োপযোগী নীতিমালা প্রণয়নের ফলে সবক্ষেত্রে নারীদের দৃশ্যমান উপস্থিতি রয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ নারী প্রগতি সংস্থার (বিএনপিএস) নির্বাহী পরিচালক রোকেয়া কবির। এসময় প্রতিবেদন উপস্থাপন করেন জেন্ডার এক্সপার্ট শিপা হাফিজা। নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার অগ্রগতি নিয়ে বক্তব্য দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইউএন উইং) তৌফিক ইসলাম শাথিল।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত কানাডা হাইকমিশনের কাউন্সিলর (পলিটিক্যাল) ব্র্যাডলি কোটস, ইউএন ওমেনের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ গীতাঞ্জলি সিং এবং বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার।

নিউজনাউ/এসএইচ/২০২২ 

X