alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রামে লাইটার শ্রমিকদের কর্মবিরতি, পণ্য পরিবহন বন্ধ

প্রকাশিত: ১১ নভেম্বর, ২০২২, ০১:১৮ পিএম

চট্টগ্রামে লাইটার শ্রমিকদের কর্মবিরতি, পণ্য পরিবহন বন্ধ
alo

 

চট্টগ্রাম ব্যুরো: বন্দর চেয়ারম্যান ও পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারসহ ৫ দফা দাবিতে চট্টগ্রামে লাইটার জাহাজের শ্রমিকেরা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন। এতে বন্দরের বহির্নোঙর থেকে সারাদেশে আমদানি পণ্য পরিবহন কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

শুক্রবার (১১ নভেম্বর) ভোর ছয়টা থেকে কর্ণফুলীর ১৬টি ঘাট ও বহির্নোঙরে অবস্থানরত লাইটার শ্রমিকরা কাজ বন্ধ করে দেন।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে আমদানি পণ্য লাইটার জাহাজে নিয়ে তা দেশের বিভিন্নস্থানে পরিবহন করা হয় খালাসের জন্য।

এই ৫ দফা দাবির মধ্যে রয়েছে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানকে প্রত্যাহার, লাইটার জাহাজের শ্রমিকদের উঠা–নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার অপসারণ, লোড ও খালি জাহাজ সার্ভে করার জন্য সার্ভেয়ারকে আনোয়ারার পারকির চর গিয়ে সার্ভে করা, সাঙ্গু নদীর মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা।

বাংলাদেশ লাইটার শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মোহাম্মদ নবী আলম নিউজনাউকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল কর্ণফুলী নদীতে নৌশ্রমিকদের যাতায়াতের একটি ঘাট বন্ধ করে দেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার দুপুরে অভিযান চালিয়ে ঘাটটি বন্ধ করে দেন চট্টগ্রাম বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন কচি। এর প্রতিবাদে অনির্দিষ্টকাল ধর্মঘটের ডাক দিয়েছে লাইটার শ্রমিক ইউনিয়ন। তাদের ধর্মঘটে সমর্থন দেয় নৌযান শ্রমিক ফেডারেশন।

পতেঙ্গা এলাকার এই ঘাটটি 'চায়নিজ ঘাট' নামে পরিচিত। এটি চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) থেকে ইজারা নিয়ে পরিচালনা করছেন শাহ নূর নামে এক ব্যক্তি। এরপর থেকে নৌশ্রমিকরা জাহাজে আটকা পড়েন। তাঁরা নিত্যপ্রয়োজনীয় কাজে লাইটার জাহাজ থেকে নামতে পারেননি। জরুরি প্রয়োজনে কেউ কেউ দূরবর্তী ঘাট দিয়ে চলাচল করছেন।

নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম বলেন, 'বন্দর কর্তৃপক্ষ কারও সঙ্গে আলোচনা না করে নৌশ্রমিকদের যাতায়াতের ঘাট হঠাৎ করে বন্ধ করে দিয়েছে। এতে করে দুর্ভোগে পড়েছেন শ্রমিকরা। ঘাট বন্ধের প্রতিবাদে ডাকা ধর্মঘটে সমর্থন দিয়েছি। আজ সকাল থেকে অনির্দিষ্টকাল ধর্মঘট চলবে।'

নিউজনাউ/পিপিএন/২০২২

X