alo
ঢাকা, শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান কামালউদ্দিন

প্রকাশিত: ০৯ ডিসেম্বর, ২০২২, ০৬:০১ পিএম

মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান কামালউদ্দিন
alo

 

নিউজনাউ ডেস্ক:  জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন ড. কামাল উদ্দিন আহমেদ। মানবাধিকার কমিশনের শীর্ষ পদে নাসিমা বেগমের স্থলাভিষিক্ত হচ্ছেন সাবেক এই স্বরাষ্ট্র সচিব। আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ বৃহস্পতিবার কামাল উদ্দিনকে এই দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

তিন বছর মেয়াদে নবনিযুক্ত চেয়ারম্যান সুপ্রীমকোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির মর্যাদায় বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাদি পাবেন। ড. কামালউদ্দিন সর্বশেষ এই কমিশনের সার্বক্ষণিক সদস্য ছিলেন। গত ২৩ সেপ্টেম্বর কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের মেয়াদ শেষ হওয়ায় পদটি শূন্য হয়।

কমিশনের অপর সদস্যরা হলেন- সাবেক সচিব মো. সেলিম রেজা (সার্বক্ষণিক), সাবেক জেলা জজ মো. আমিনুল ইসলাম, খাগড়াছড়ি চেম্বার অব কমার্সের সভাপতি কংজরী চৌধুরী, ড. বিশ্বজিৎ চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তানিয়া হক ও সুপ্রিম কোর্টের আইনজীবী কাওসার আহমেদ।

অবৈতনিক সদস্য পদে থাকাকালীন নবনিযুক্তরা কমিশনের সভায় যোগদানসহ অন্যান্য দায়িত্ব সম্পাদনের জন্য কমিশনের নির্ধারিত হারে সম্মানি ও ভাতা পাবেন।

গত ৪ ডিসেম্বর কমিশনের চেয়ারম্যান ও সদস্য পদে নিয়োগ সংক্রান্ত বাছাই কমিটির বৈঠকে এ তালিকা চূড়ান্ত করা হয়। সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে বাছাই কমিটির প্রধান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

নিউজনাউ/এফএস/২০২২

X