alo
ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩ খ্রিস্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ঢাবিতে দুবছর পর উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৩, ১০:৪৪ এএম

ঢাবিতে দুবছর পর উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা
alo

নিউজনাউ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুবছর পর উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে সরস্বতী পূজা। শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শোভিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও সংগীতের দেবী।

বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পূজার সবচেয়ে বড় আয়োজন হচ্ছে। যেখানে ৭২টি বিভাগের ৭২টি আলাদা মণ্ডপ প্রতিষ্ঠা করেছে শিক্ষার্থীরা। ঐতিহ্যগতভাবে জগন্নাথ হল ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশপাশে বসবাসরত হিন্দু সম্প্রদায়ের মানুষের পূজার প্রধান স্থল। এ এলাকার পূজার প্রধান আয়োজন জগন্নাথ হলকে ঘিরেই আয়োজন হয়। 

এছাড়াও রোকেয়া হল, শামসুন্নাহার হল, সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হলে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা বলছেন, সব ধর্ম-বর্ণের মানুষের সমন্বয়ে জ্ঞাননির্ভর এক অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠা করাই এ পূজার লক্ষ্য। 

সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতী। বছরব্যাপী জ্ঞানবৃদ্ধি ও বৈশ্বিক মঙ্গল কামনায় বিদ্যাদেবীর আরাধনা করেন হিন্দু ধর্মাবলম্বীরা।

এর আগে, বুধবার (২৫ জানুয়ারি) জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক মিহির লাল সাহা জানিয়েছিলেন, কোভিড-১৯ মহামারির দাপটে বিগত বছরে ছোট পরিসরে পূজা পালন করা হয়েছিল। এ বছর বড় পরিসরে বিদ্যাদেবীর উপাসনা অনুষ্ঠিত হবে।

তিনি জানিয়েছিলেন, বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় প্রতিমা স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হবে। এরপর সাড়ে ৭টায় বাণী বন্দনা এবং ৮টা ১০মিনিটে পুষ্পাঞ্জলি দেয়া হবে। এছাড়া, সাড়ে ১১টায় প্রসাদ বিতরণের মাধ্যমে পূজার কাজ শেষ হবে। পূজা সবার জন্য ‘উন্মুক্ত’ থাকবে বলেও জানান তিনি।

নিউজনাউ/কেআই/২০২৩

X