alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
logo

বেশি শিশু জন্মের খবর দিলেই মিলবে পুরষ্কার!


Partha Protim Nandy   প্রকাশিত:  ০৮ ডিসেম্বর, ২০২২, ১১:০৩ এএম

বেশি শিশু জন্মের খবর দিলেই মিলবে পুরষ্কার!

 

রাজু কুমার দে, মিরসরাই প্রতিনিধি: চট্টগ্রামের মিরসরাইয়ে শিশু জন্মের খবর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে সবার চেয়ে বেশি দিতে পারলেই ওই ইমাম কিংবা পুরোহিত পাবে পুরষ্কার। পর্যাক্রমে ৩ জনকে পুরষ্কার দেয়া হবে। এমন একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোনা মিয়া।মূলত জন্ম ও মৃত্যু নিবন্ধনের প্রতি মানুষকে আকৃষ্ট করতেই এই ব্যতিক্রমী উদ্যোগ নেন তিনি।

সোমবার (২৯ আগস্ট) এই বিষয়ে হিঙ্গুলী পরিষদে স্থানীয় বিভিন্ন মসজিদের পেশ ইমাম ও পুরোহিতদের নিয়ে এক মতবিনিময় সভায় এই ঘোষণা দেয়া হয়। 

হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোনা মিয়ার সভাপতিত্বে ও সচিব কাজী মানছুর আহম্মদের সঞ্চালনায় এতে হিঙ্গুলী স্বাস্থ্য কেন্দ্রের সহকারী স্বাস্থ্য পরির্দশক মনোয়ারা বেগম, দেব্রবত ভট্টাচার্য, কিশোর কুমার দাশ, উদ্যোক্তা জুয়েল শীল, ইমাম মো. নুরুল হুদা, হাফেজ মো. ইদ্রিস, আব্দুল আল মোতালেব, পুরোহিত রুপক ভট্টচায্য, দিরীপ কুমার দাশ সহ হিঙ্গুলী ইউনিয়নের মেম্বারবৃন্দ, বিভিন্ন মসজিদের পেশ ইমাম, মন্দিরের পুরোহিত বৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় ইমাম ও পুরোহিতদের এলাকার বিভিন্ন পরিবারে জন্মগত শিশুর সংবাদ স্বাস্থ্য কেন্দ্রে পাঠানোর অনুরোধ করা হয়। যে পুরোহিত কিংবা ইমাম সবচেয়ে বেশি তথ্য দেবে তাকে বছর শেষে পুরষ্কৃত করা হবে বলে মতবিনিময় সভায় জানানো হয়।

এবিষয়ে জানতে চাইলে মতবিনিময় সভায় উপস্থিত থাকা খিল হিঙ্গুলী শ্রী শ্রী কালী মন্দির পুরোহিত রুপক ভট্টাচায্য নিউজনাউকে বলেন, এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। কারণ প্রত্যেকটি সমাজের শিশু জন্মের বিষয়টি মসজিদের ইমাম ও পুরোহিতগণ অবগত থাকেন।

হিঙ্গুলী ইউনিয়ন পরিষদ উদ্যোক্তা জুয়েল শীল জানান, সরকার নতুন নিয়ম করেছে যদি কোন ব্যক্তি শিশুর জন্মেও ৪৫ দিনের মধ্যে নিবন্ধন না করে তার ৫ হাজার টাকা জরিমানা হতে পারে। তাই মানুষকে সচেতেন করতে হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোনা মিয়ার নিদের্শে পুরষ্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের সচিব মো. কাজী মানছুর আহম্মদ জানান, সোমবার সকালে হিঙ্গুলী ইউনিয়নের আওতাধীন বিভিন্ন মসজিদের ইমাম ও মন্দিরের পুরোহিতদের নিয়ে মতবিনিময় করা হয়েছে। মূলত জন্ম ও মৃত্যু নিবন্ধনের প্রতি মানুষকে আকৃষ্ট করতে এই উদ্যোগ গ্রহণ করা হয়।

জানতে চাইলে হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোনা মিয়া নিউজনাকে জানান, সরকার শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করতে নির্দেশ দিয়েছে। কিন্তু গ্রামের অসচেতন অভিবাবকরা সরকারের নিদের্শ মানছেন না। তাই সবচেয়ে বেশি যে ইমাম কিংবা পুরোহিত শিশু জন্মের সঠিক তথ্য দিবেন তাকে বছর শেষে পুরস্কৃত করা হবে। 

নিউজনাউ/পিপিএন/২০২২

 

X