alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
logo

বাসভাড়া কমানোর বিষয়ে বৈঠক আজ


Rigan Bhuiyan   প্রকাশিত:  ০৯ ডিসেম্বর, ২০২২, ১২:৪৭ এএম

বাসভাড়া কমানোর বিষয়ে বৈঠক আজ


নিউজনাউ ডেস্ক: ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমায় কমছে বাসের ভাড়াও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ভাড়া কমানোর নির্দেশ এসেছে। এ বিষয়ে আজ বুধবার বিকেল ৫টায় সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া পুঃনির্ধারণে কমিটির বৈঠক হবে। 

সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী গণমাধ্যমকে বলেন, বাস মালিকদের সঙ্গে আগামীকাল বৈঠক হবে। আশা করছি ভাড়া কমবে। কত কমবে- এ প্রশ্নে আমিন উল্লাহ নুরী বলেন, বৈঠকে আলোচনায় তা ঠিক হবে।

এই ব্যাপারে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ গণমাধ্যমকে বলেন, ভাড়া কমাতে মালিকদের আপত্তি নেই। মালিকরা আগেও বলেছেন, তেলের দাম কমলে ভাড়া কমানো হবে। ভাড়া কত কমবে- তা সরকার নির্ধারণ করে দেবে। সরকার নির্ধারিত ভাড়া মেনে চলবেন মালিকরা।

জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সমম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভার বক্তৃতা শেষে প্রধানমন্ত্রী বাস ভাড়া কমানোর কথা বলেন। মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি পদে থাকা খন্দকার এনায়েত উল্যাহও ছিলেন আলোচনা সভার মঞ্চে।

সভা সূত্র জানিয়েছে, বক্তৃতার পর প্রধানমন্ত্রী তাঁকে (খন্দকার এনায়েত উল্যাহকে) উদ্দেশ্য করে বলেন, 'তেলের দাম কমিয়ে দিয়েছি। এখন বাসের ভাড়া কমাও।'

উল্লেখ্য, গত ৫ আগস্ট ডিজেলসহ সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। ডিজেলের দাম ৮০ টাকা থেকে ১১৪ টাকা লিটার হয়। পরের দিন ঢাকা ও চট্টগ্রাম মহানগরের বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে আড়াই টাকা করা হয়। ৫১ আসনের দূরপাল্লার বাসে ভাড়া ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়। কিন্তু বাস্তবে দূরপাল্লায় ৫১ আসনের বাস নেই। ৪০ আসনের বাসে প্রতি কিলোমিটারের ভাড়া দাঁড়িয়েছে ২ টাকা ৮০ পয়সার সামান্য বেশি। আসন কমলে ভাড়া আরও বাড়ে।

নিউজনাউ/আরবি/২০২২

X