alo
ঢাকা, রবিবার, নভেম্বর ২৭, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

কমিটি ঘোষণার ঘন্টাখানেক পর পার্থ সারথীর পদত্যাগ

প্রকাশিত: ১৬ নভেম্বর, ২০২২, ০৯:২৬ পিএম

কমিটি ঘোষণার ঘন্টাখানেক পর পার্থ সারথীর পদত্যাগ
alo

 

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের কমিটি ঘোষণার এক ঘণ্টার মধ্যেই যুবলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদকের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন দ্বিতীয় সহ সভাপতি পদ পাওয়া পার্থ সারথী চৌধুরী। তিনি জেলা যুবলীগের বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক ছিলেন।

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে কেন্দ্রীয় যুবলীগের দফতর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তিন বছরের জন্য দিদারুল ইসলামকে সভাপতি ও জহুরুল ইসলাম জহুরকে সাধারণ সম্পাদক ঘোষণা করে ৩৫ সদস্যের দক্ষিণ জেলা যুবলীগের কমিটি অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের মাধ্যমে সভাপতি শেখ ফজলে শামস বরাবর পাঠানো পদত্যাগপত্রে পার্থ সারথী চৌধুরী বলেন, তিনি দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি পদে সিভি জমা দিয়েছেন, সহ সভাপতি পদে নয়। কিন্তু ঘোষিত কমিটিতে তাকে সহ সভাপতি করা হয়েছে। সে কারণে তিনি পদত্যাগ করছেন। বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতেও তিনি অনুরোধ জানান।

পদত্যাগপত্রে তিনি দাবি করেন, সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে জীবনবাজি রেখে ২০১০ থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এসময় দক্ষিণ জেলার প্রতিটি উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডে কমিটি গঠন করে সংগঠনকে শক্তিশালী করতে ভূমিকা রাখেন। গত ২৮ মে একটি সফল সম্মেলন উপহার দিয়েছেন বলেও পদত্যাগে উল্লেখ করেন পার্থ সারথী চৌধুরী।

উল্লেখ্য, দক্ষিণ জেলা যুবলীগের সদ্যঘোষিত কমিটির সভাপতি দিদারুল ইসলাম একই সংগঠনের বিদায়ী কমিটির সিনিয়র সহ সভাপতি ছিলেন। এছাড়া তিনি কর্ণফুলী উপজেলার শিকলবাহা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পদে আছেন। তিনি কর্ণফুলী উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান। দক্ষিণের রাজনীতিতে তিনি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের অনুসারী হিসেবে পরিচিত।

আর সদ্যঘোষিত কমিটির সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম জহুর বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদে আছেন। তিনি বোয়ালখালী পৌরসভার মেয়র। চট্টগ্রামের রাজনীতিতে তিনি দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদের অনুসারী হিসেবে পরিচিত।

কমিটির অন্যরা হলেন- সহ-সভাপতি – মো. ফারুক, পার্থ সারথি চৌধুরী, মো. মুর্তজা কামাল চৌ, তৌহিদুল আলম, সাইফুল ইসলাম, সহিদুল ইসলাম, আকতার হোসাইন, নাসির উদ্দীন, অ্যাডঃ শাহাদাত কবির বাহাদুর, মো. মঈনুদ্দিন চৌধুরী।

যুগ্ম সম্পাদক পদে রয়েছেন – মো. নাছির উদ্দীন মিন্টু, সফিউল আজম।

সাংগঠনিক সম্পাদক পদে রাখা হয়েছে–মো. মুরিদুল আলম মুরাদ, মু. বেলাল হোসেন মিন্টু, মো. আবিদ হোসেন, মো. নুরুল আমিন, এ এন এম ফরহাদুল আলম।

প্রচার সম্পাদক পদে রয়েছেন – মো. সাইফুল ইসলাম টিটু, দপ্তর সম্পাদক রাজু দাস হিরো, গ্রস্হনা প্রকাশনা সম্পাদক আবু হায়দার মো. ওসমান গণি রাসেল, অর্থ সম্পাদক মো. হাবীবুল হক চৌধুরী, শিক্ষা প্রশিক্ষণ ও পাঠাগার বিষয়ক সম্পাদক মো. জামিল উদ্দিন, ত্রাণ সম্পাদক মো. মহিউদ্দিন মুরাদ, সমাজ কল্যাণ সম্পাদক সিরাজুল ইসলাম , বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি সম্পাদক জাহিদুল হক চৌধুরী মার্শাল, স্বাস্হ ও পরিবেশ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম চৌ. কায়সার, জনশক্তি ও কর্মসংস্তান বিষয়ক সম্পাদক ইঞ্জি: আলম রুদ্র, তথ্য ও গবেষণা সম্পাদক মাহবুবুর রহমান, সহ – সম্পাদক কুতুবউদ্দিন শাহ ইমন, সহ- সম্পাদক আরমান হেলালী, সদস্য আবু নাঈম মো.মিনহাজ উদ্দিন, আবদুল হান্নান লিটন, এবং মো. মহিউদ্দিন।

ঘোষিত কমিটির মধ্যে ১০ জনকে সহ-সভাপতি পদে, দুই জনকে যুগ্ম-সম্পাদক, পাঁচ জনকে সাংগঠনিক সম্পাদক, তিনজনকে সদস্য পদ ছাড়া বাকি ১৩ জনকে বিভিন্ন সম্পাদকীয় পদে রাখা হয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সর্বশেষ কমিটি হয়েছিল ২০১০ সালে। সেই কমিটি দুই বছর পর ২০১২ সালের ৬ জুলাই ৭১ সদস্য বিশিষ্ট দক্ষিণ জেলা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করে। গত ২৮ মে চট্টগ্রাম দক্ষিণ যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়।

নিউজনাউ/পিপিএন/২০২২

X