alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

বইমেলায় আদর্শকে স্টল না দেওয়ায় ছাত্র ফ্রন্টের নিন্দা

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৩, ০২:০৮ এএম

বইমেলায় আদর্শকে স্টল না দেওয়ায় ছাত্র ফ্রন্টের নিন্দা
alo

 

নিউজনাউ ডেস্ক: আসন্ন বইমেলায় বাংলা একাডেমি কর্তৃক আদর্শ প্রকাশনীর স্টল বরাদ্দ বাতিলের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। 

শুক্রবার (২০ জানুয়ারি) ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ ও সাধারণ সম্পাদক শোভন রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানায় সংগঠনটি।

বিবৃতিতে নেতারা বলেন, মাতৃভাষায় মতপ্রকাশের জন্য রক্তদানের ঐতিহাসিক প্রেক্ষাপটে যে প্রতিষ্ঠানকে গড়ে তোলা হয়েছিল, সেই প্রতিষ্ঠান আজ মতপ্রকাশের স্বাধীনতার টুঁটি চেপে ধরছে। শুধু সরকার দলীয় মত থেকে ভিন্নমত প্রকাশিত হয়েছে এমন তিনটি বই প্রকাশের জন্য আদর্শ প্রকাশনীর স্টল বাতিল করা হয়েছে। আগেও বহুবার বাংলা একাডেমি ভিন্নমত প্রকাশের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার নানা অপচেষ্টা চালিয়েছে।

তারা আরও বলেন, এই ন্যাক্কারজনক সিদ্ধান্ত থেকে অনুধাবন করা যায় যে সরকারের পক্ষ থেকে গণতন্ত্র, মতপ্রকাশের স্বাধীনতার যতই বুলি আওড়ানো হোক, স্বাধীন মতপ্রকাশের ওপর বাংলাদেশে আইনি ও আইনবহির্ভূত চাপ কতটা প্রকট। একদিকে ডিজিটাল নিরাপত্তা আইনসহ নানা নিবর্তনমূলক আইন তৈরি করে আইনি প্রক্রিয়ায় জনমানুষের মতপ্রকাশের স্বাধীনতাকে দমন করা হচ্ছে, অপরদিকে ভয়ভীতি দেখিয়ে, বই ও প্রকাশনা প্রকাশ ও বিক্রিতে নানামুখী প্রতিবন্ধকতা তৈরি করে সাংবাদিক, লেখক, সাহিত্যিক, শিক্ষক, বুদ্ধিজীবীসহ সবার মতপ্রকাশের অধিকারের কবর রচনা করা হচ্ছে।

বিবৃতিতে অবিলম্বে আদর্শ প্রকাশনীর স্টল করার অধিকার ফিরিয়ে দেওয়ার আহ্বান জানানো হয়। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনসহ ভিন্নমত প্রকাশের অধিকার সঙ্কুচিত করে এমন সব আইন বাতিলের দাবিতে ও আইনবহির্ভূত প্রতিবন্ধকতা তৈরির অপচেষ্টার বিরুদ্ধে সব সচেতন গণতান্ত্রিক মহলকে সোচ্চার আওয়াজ তোলার আহ্বান জানায় নেতারা।

নিউজনাউ/পিপিএন/২০২৩

X