alo
ঢাকা, সোমবার, অক্টোবর ৩, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
আধিপত্য রিয়ালের

উয়েফার বর্ষসেরা বেনজেমা

প্রকাশিত: ২৬ আগস্ট, ২০২২, ১০:৩৯ এএম

উয়েফার বর্ষসেরা বেনজেমা
alo

নিউজনাউ ডেস্ক: আগেই বোঝা গিয়েছিল, এবারের উয়েফা বর্ষসেরার পুরস্কারে আধিপত্য থাকবে রিয়াল মাদ্রিদের। হয়েছেও তাই। নিকটতম প্রতিদ্বন্দ্বী পাত্তাই পাননি রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি ও ফরোয়ার্ড করিম বেনজেমার কাছে। বাকিদের রীতিমতো উড়িয়ে দিয়েই উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন বেনজেমা ও আনচেলত্তি।

বৃহস্পতিবার রাতে ইস্তাম্বুলে জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে ঘোষণা করা হয়েছে ২০২১-২২ মৌসুমের বর্ষসেরা পুরস্কার জয়ীদের নাম। যেখানে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বেনজেমা, বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন আনচেলত্তি। প্রথমবারের মতো এ পুরস্কার জিতলেন বেনজেমা।


চ্যাম্পিয়ন্স লিগে গত মৌসুমে প্রায় প্রতিটি ম্যাচে খাঁদের কিনারা থেকে রিয়ালকে উদ্ধার করেছেন ৩৪ বছর বয়সী এ ফরোয়ার্ড। পুরো আসরে করেছেন ১৫টি গোল, যার মধ্যে ১০টিই ছিল নকআউট পর্বে। এছাড়া লা লিগায় ২৭ গোলের সঙ্গে উয়েফা নেশন্স লিগ জেতায় তার চেয়ে যোগ্য আর কেউই ছিল না।

ভোটিংয়েও দেখা গেছে সেই চিত্র। বর্ষসেরার পুরস্কার জেতার পথে বেনজেমা পেয়েছেন ৫২৩ পয়েন্ট। যেখানে দ্বিতীয় হওয়া ম্যানচেস্টার সিটি ও বেলজিয়ামের মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনের নামের পাশে রয়েছে মাত্র ১২২ পয়েন্ট। বেনজেমার ক্লাব ও ডি ব্রুইনের জাতীয় দলের সতীর্থ থিবো কর্তোয়া ১১৮ পয়েন্ট নিয়ে হয়েছেন তৃতীয়।

বেনজেমার মতোই দাপট দেখিয়ে বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন আনচেলত্তি। রিয়ালকে ১৪তম চ্যাম্পিন্স লিগ জেতানো এ কোচ পেয়েছেন মোট ৫২৬ পয়েন্ট। যেখানে দ্বিতীয় অবস্থানে থাকা লিভারপুলের কোচ জার্গেন ক্লপের নামের পাশে রয়েছে ২১০ পয়েন্ট। তৃতীয় হওয়া পেপ গার্দিওলা পেয়েছেন ১০৮ পয়েন্ট।

অন্যদিকে নারী ফুটবলে টানা দ্বিতীয়বারের মতো উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার স্প্যানিশ তারকা অ্যালেক্সিয়া পুতিয়া। নারী চ্যাম্পিয়ন্স লিগে তিনিই ছিলেন সর্বোচ্চ গোলস্কোরার। এছাড়া স্পেনের হয়ে ১০০ আন্তর্জাতিক ম্যাচ খেলার প্রথম নারী ফুটবলার তিনি।


নিউজনাউ/এবি/২০২২

X