alo
ঢাকা, সোমবার, অক্টোবর ৩, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
ফিরমিনোর স্বপ্নের রাত

লিভারপুলের রেকর্ড ৯ গোল

প্রকাশিত: ২৮ আগস্ট, ২০২২, ০৯:৩৩ এএম

লিভারপুলের রেকর্ড ৯ গোল
alo

 


নিউজনাউ ডেস্ক: অ্যানফিল্ডে প্রায় বিস্মৃত হতে বসেছিলেন রবার্তো ফিরমিনো। একসময় মোহামেদ সালাহ-সাদিও মানেদের সঙ্গে মিলে প্রিমিয়ার লিগে সময়ের অন্যতম প্রতাপশালী ‘ফ্রন্ট থ্রি’র অংশ ছিলেন এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার। তবে চোট আর ফর্মহীনতা তার একাদশের জায়গাটি কেড়ে নেয়। দিয়োগো জোতা-লুইস দিয়াজদের দাপটে এখন সেভাবে সুযোগও পান না। তবে শনিবার (২৭ আগস্ট) রাতে প্রিমিয়ার লিগে বোর্নমাউথের নিজের সেই পুরনো আগুনে রূপে ধরা দিলেন ফিরমিনো। তার জোড়া গোল এবং হ্যাটট্রিক অ্যাসিস্টে ৯-০ গোলের রেকর্ড ব্যবধানে লিগে মৌসুমের প্রথম জয় পেয়েছে লিভারপুল।

অ্যানফিল্ডে ম্যাচের প্রথম ছয় মিনিটের মধ্যেই ২-০ গোলে এগিয়ে যায় লিভারপুল। ফিরমিনোর বানিয়ে দেওয়া বল জালে ঠেলে অলরেডদের এগিয়ে দেন লুইস দিয়াজ এবং হার্ভি এলিয়ট। ২৮ মিনিটে আবারও ফিরমিনোর অ্যাসিস্ট, এবার বল জালে পাঠানোর দায়িত্ব সারেন ট্রেন্ট অ্যালেক্সান্ডার-আর্নল্ড। অ্যাসিস্টের হ্যাটট্রিক করার মিনিট তিনেক পর ফিরমিনো নিজেই লক্ষ্যভেদ করেন। মাত্র ৩১ মিনিটে ৪-০ গোলের লিড পেয়ে যায় স্বাগতিকরা।

বোর্নমাউথকে হতাশায় ডুবিয়ে প্রথমার্ধের অন্তিম লগ্নে সফরকারীদের জাল কাঁপান অলরেড ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটে নিজেরাই নিজেদের বিপদ বাড়ায় বোর্নমাউথ। আত্মঘাতী গোল করে ‘অন্যরকম’ভাবে লিভারপুলের গোল উৎসবে যোগ দেন দলটির ডিফেন্ডার ক্রিস মেফাম।

৬২ মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল পেয়ে যান ‘ববি’ ফিরমিনো। ৮০ মিনিটে এই মৌসুমেই ফুলহ্যাম থেকে অ্যানফিল্ডে পাড়ি জমানো নবীন মিডফিল্ডার ফাবিও কারভালহোও লিভারপুলের জার্সিতে অভিষেক গোলের দেখা পান। আর ৮৫ মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় এবং দলের নবম গোল করে বোর্নমাউথের কফিনে শেষ পেরেকটি ঠোকেন লিভারপুলের কলম্বিয়ান ফরোয়ার্ড দিয়াজ। তাতে রেকর্ড গড়েই প্রিমিয়ার লিগে এই মৌসুমে জয়ের খাতা খোলে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

প্রিমিয়ার লিগ ইতিহাসে এর আগে মাত্র দুটি দল রেকর্ড ৯-০ ব্যবধানে জয় পেয়েছিল। ১৯৯৫ সালে ইপসউইচ টাউনকে এই ব্যবধানে পরাজিত করেছিল স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর দীর্ঘ সময় এই রেকর্ড অধরা থাকলেও ২০১৯ সালে এই রেকর্ডের স্মৃতি ফিরিয়ে আনে লেস্টার সিটি। জেমি ভার্ডি এবং আয়োজে পেরেজের জোড়া হ্যাটট্রিকে সাউদাম্পটনকে ৯-০ গোলে হারায় ফক্সরা।

২০২১ সালে একমাত্র দল হিসেবে দ্বিতীয়বার ৯-০ গোলে হারের লজ্জায় ডোবে সাউদাম্পটন। সেইন্টদের জালে নয়বার বল পাঠিয়ে লিগ ইতিহাসে দুইবার রেকর্ড ব্যবধানে জয়ের কীর্তি গড়ে ইউনাইটেড। এবার ম্যানইউ এবং লেস্টারের সেই কীর্তিতে ভাগ বসাল ক্লপের লিভারপুল।

প্রিমিয়ার লিগে রেকর্ড ব্যবধানে জয়

ম্যানচেস্টার ইউনাইটেড ৯ - ০ ইপসউইচ টাউন (৪ মার্চ, ১৯৯৫)

সাউদাম্পটন ০ - ৯ লেস্টার সিটি (২৫ অক্টোবর, ২০১৯)

ম্যানচেস্টার ইউনাইটেড ৯ - ০ সাউদাম্পটন (২ ফেব্রুয়ারি, ২০২১)

লিভারপুল ৯ - ০ বোর্নমাউথ (২৭ আগস্ট, ২০২২)

X