alo
ঢাকা, সোমবার, অক্টোবর ৩, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ডাচদের গুঁড়িয়ে ব্রাজিলের তৃতীয় স্থান অর্জন

প্রকাশিত: ২৯ আগস্ট, ২০২২, ১১:৩১ এএম

ডাচদের গুঁড়িয়ে ব্রাজিলের তৃতীয় স্থান অর্জন
alo

নিউজনাউ ডেস্ক: নিজেদের ইতিহাসে কখনোই এই বিশ্বকাপটা জেতা হয়নি ব্রাজিলের। হলো না এবারও। অ-২০ নারী ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে সেই স্বপ্নটা ভেঙে দিয়েছিল জাপান। তবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সেই হারের জ্বালাটা কিছুটা হলেও মেটাল ব্রাজিল। নেদারল্যান্ডসকে ৪-১ গোলে হারিয়ে এই বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ সাফল্য তুলে নিয়েছে সেলেসাও মেয়েরা।

আজ সোমবার ভোরে কোস্টারিকার এস্তাদিও নাসিওনালে তৃতীয় স্থান নির্ধারণী এই ম্যাচের ১০ মিনিট পেরোনোর আগেই এগিয়ে যায় ব্রাজিল। আনা ক্লারা কোনসানির পা থেকে আসে গোলটি। তবে ডাচরা জবাব দেয় এর ১২ মিনিট পরই। ২১ মিনিটে নেদারল্যান্ডসকে সমতায় ফেরান রোসা ফন গুল। ফলে প্রথমার্ধ শেষ হয় ১-১ সমতায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেও ব্রাজিল ছড়ি ঘুরিয়েছে এই ম্যাচে। ৫৯ মিনিটে দস সান্তোস দ্য লিমার দারুণ এক বাইসাইকেল গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় সেলেসাওরা। এর কিছু পর পেনাল্টি যায় ব্রাজিলের পক্ষে। স্পটকিক থেকে দ্য লিমার দ্বিতীয় গোলে ম্যাচটা ডাচদের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যায় ব্রাজিল। শেষ বাঁশি বাজার একটু আগে গি ফের্নান্দেসের গোলে ডাচদের কফিনে শেষ পেরেকটা ঠোকে দলটি।

ব্রাজিল ম্যাচটা শেষ করে ৪-১ গোলের বিশাল জয় নিয়ে। শিরোপা জেতা হয়নি বটে, তবে অ-২০ ফুটবল বিশ্বকাপের ইতিহাসে নিজেদের সেরা সাফল্যে ভাগ বসানো হয়ে গেছে কোচ হোনাস উরিয়াসের শিষ্যদের। ২০০৬ সালে নারী অ-২০ বিশ্বকাপে তৃতীয় হয়ে শেষ করেছিল দলটি। নিজেদের ইতিহাসে এই টুর্নামেন্টে এটাই ছিল তাদের সর্বোচ্চ সাফল্য। ১৬ বছর পর এই বিশ্বকাপে তৃতীয় হয়ে নিজেদের সেই সাফল্যে ভাগ বসায় দলটি।

নিউজনাউ/এবি/২০২২

X