alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্তান, পারবে সাকিব-শ্রীরামের 'নতুন' বাংলাদেশ?

প্রকাশিত: ৩০ আগস্ট, ২০২২, ০৪:২৩ পিএম

পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্তান, পারবে সাকিব-শ্রীরামের 'নতুন' বাংলাদেশ?
alo

 

আনোয়ার কানন, স্পোর্টস ডেস্কঃ নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৫৯ বল আগে ৮ উইকেটে হারিয়ে আকাশেই উড়ছে আফগানিস্তান। যেভাবে তারা লঙ্কানদের বিধ্বস্ত করেছে, তাতে বাংলাদেশ শিবিরে আফগান পরীক্ষার ভয় করছে না বলা হলেও দুশ্চিন্তায় অস্থির সময় কাটাচ্ছেন দল অন্তপ্রাণ সমর্থকরা।

বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিব-শ্রীরাম যুগলবন্দির প্রথম পরীক্ষা শক্তিশালী ওই আফগানিস্তানের সঙ্গেই। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার (৩০ আগস্ট) এই ম‍্যাচ দিয়েই শুরু বাংলাদেশের এশিয়া কাপ অভিযান। খেলা শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়।

এই ম্যাচে মাঠে নামলেই টি-টোয়েন্টিতে একশ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন সাকিব। বাংলাদেশের তৃতীয় এবং ক্রিকেট ইতিহাসের ১৪তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন সাকিব।

দলগত পরিসংখ্যানের বিচারেও এগিয়ে আছে আফগানিস্তানই। এশিয়া কাপে বাংলাদেশ-আফগানিস্তানের এখন পর্যন্ত সাক্ষাৎ হয়েছে তিনবার। এই লড়াইয়ে ২-১ ব্যবধানে এগিয়ে আফগারা। 

এছাড়া টি-টোয়েন্টিতে আটবারের দেখায় বাংলাদেশের জয়ের সংখ্যা মাত্র তিন। বিপরীতে আফগানিস্তানের জয় পাঁচ ম্যাচে। এই ফরম্যাটে দুই দলের শেষ পাঁচ সাক্ষাতে অবশ্য দুইটি করে জয় পেয়েছে দুই দল। এক ম্যাচ ড্র।
আর এই শারজাহ মাঠে ৭ ম্যাচ খেলে জয় শুন্য বাংলাদেশ। এইসব তথ্য মাঠের আফগানিস্তানকে আরও বেশি শক্তিশালী করবে যদি না সাকিব-শ্রীরামের নতুন সাহসী বাংলাদেশ আগ্রাসী ক্রিকেট না খেলে।

বাংলাদেশ চাইলে সাহস ধার নিতে পারে গত দুই এশিয়া কাপ থেকেও। কারণ তারাই যে ছিল ফাইনালিস্ট।

সম্প্রতি টি২০র বাজে অবস্থা কাটিয়ে বাংলাদেশের এশিয়া কাপের টি-টোয়েন্টি দলটি বেশ গুছানো। বিশ্বসেরা সাকিব এসেছেন নেতৃত্বে। মুশফিক-মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞ সেনানী থাকছেন তার সঙ্গে। অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের ফেরা লোয়ার অর্ডারে স্থিতি ফিরিয়েছে।

শ্রীরাম-সাকিব জমানার শুরুতে হাওয়া বইছে দলের মানসিকতা বদলের। ভয়ডরহীন ও আগ্রাসী ক্রিকেটের ইঙ্গিত মিলছে তাদের কণ্ঠে। দলের সবার সঙ্গে আলাদা করে কথা বলে সবার সুনির্দিষ্ট ভূমিকা পরিষ্কার করে দেওয়া হয়েছে বলে তারা জানিয়েছেন গত কয়েক দিনে। ক্রিকেটারদের কথায় ও শরীরী ভাষায় আত্মবিশ্বাস ও প্রত্যয়ের ছাপ মিলছে।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে এই সংস্করণে মিডল অর্ডারে বাংলাদেশের ব‍্যাটসম‍্যানদের স্ট্রাইক রেটই সবচেয়ে কম (১১২.৩১)। এখানে পরিবর্তন আনতে ব‍্যাটসম‍্যানদের দেওয়া হয়েছে বড় শট খেলার তাগিদ। মাঝের সময়টায় গতি ফেরাতে দলে ফেরানো হয়েছে সাব্বির রহমানকে।

লিটন দাস আর নুরুল হাসান চোটের কারণে নেই। তবে শেষ মুহূর্তে ওপেনার নাইম শেখকে যুক্ত করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে তাই বাংলাদেশ দল মোটামুটি ভারসাম্যপূর্ণই এখন। 

আত্মবিশ্বাসে টইটুম্বুর আফগান বাঁধা পেরোতে পারবে তো সাকিব বাহিনী? শুরুটা ভালোভাবে করতে পারবে তো শ্রীরামের নতুন শিষ্যরা? জানতে অপেক্ষা আর মাত্র কয়েক ঘন্টা!

 

নিউজনাউ/পিপিএন/২০২২

X