alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

আফগানদের স্পিন ভেলকির পর জাদরানের জাঁদরেল ব্যাটিংয়ে বাংলাদেশের হার

প্রকাশিত: ৩১ আগস্ট, ২০২২, ১২:০৯ এএম

আফগানদের স্পিন ভেলকির পর জাদরানের জাঁদরেল ব্যাটিংয়ে বাংলাদেশের হার
alo

 

নিউজনাউ ডেস্ক: ব্যর্থ ব্যাটিংয়ের মামুলি টার্গেটে আফগানদের আটকানো সম্ভব হয়নি। তবে আক্রমণাত্মক সাকিবের বোলিংয়ে উজ্জীবিত ছিল দল। কিন্তু শেষ দিকে দুই জাদরানের ধুন্ধুমার জাঁদরেলি ব্যাটিংয়ে এশিয়া কাপের প্রথম ম্যাচেই পরাজয়ের স্বাদ পেল বাংলাদেশ।

মঙ্গলবার (৩০ আগস্ট) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেটে জিতেছে আফগানিস্তান। আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৭ রান তুলেছিল বাংলাদেশ। পরে ১৮.৩ ওভারে জয়ের জন্য ১৩১ রান তুলে ফেলে আফগানিস্তান। নজিবুল্লাহ জাদরান মাত্র ১৭ বলে ৬টি ছক্কায় ৪৩ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন।

১২৮ রানের লক্ষ্যে খেলতে নামা আফগানিস্তানের প্রথম উইকেট নেন সাকিব আল হাসান। ১৮ বলে ১১ রান করা রহমানউল্লাহ গুরবাজকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলে ভাঙেন ১৫ রানের উদ্বোধনী জুটি। দ্বিতীয় সাফল্যের জন্যও অপেক্ষা করতে হয়নি খুব একটা।
ইনিংসের দশম ওভারে হজরতউল্লাহ জাজাইকে এলবিডব্লিউ আউট করেন মোসাদ্দেক হোসেন সৈকত। ২৬ বলে ২৩ রান করে আউট হন এই ব্যাটার। 

এরপর মোহাম্মদ নবীও ৯ বলে ৮ রান করে মোহাম্মদ সাইফউদ্দিনের বলে আউট হলে কিছুটা চাপে পড়ে আফগানিস্তান।  কিন্তু অল্প লক্ষ্য টপকাতে তাদের বেগ পেতে হয়নি খুব একটা।

ইব্রাহিম জাদরান ৪ চারে ৪১ বলে ৪২ এবং ৬ ছক্কা ও ১ চারে নজিবউল্লাহ জাদরানের ১৭ বলে ৪৩ রানে ভর করে সহজ জয় পেয়েছে আফগানিস্তান।  

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৭ উইকেট হারিয়ে ১২৭ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ । টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। এক চারে ৮ বলে ৬ রান করে সাজঘরে ফেরত যান দীর্ঘদিন পর দলে ফেরা নাঈম শেখ। মুজিব-উর-রহমানের বলে বোল্ড হয়েছেন তিনি।  

এই স্পিনার নিজের দ্বিতীয় ওভারেই ফিরিয়েছেন এনামুল হক বিজয়কে। এই ওপেনার সুইপ করতে গেলে বল প্যাডে লাগে, শুরুতে আম্পায়ার আউট না দিলেও রিভিউতে বাঁচতে পারেননি তিনি। ১৪ বল খেলে কেবল ৫ রান করেন বিজয়।  

সাকিব আল হাসানকে বেশ সাবলীলই মনে হচ্ছিল। টানা দুই বলে দুই চারও হাঁকিয়েছিলেন তিনি। কিন্তু মুজিবের বলে বোল্ড হয়ে থেমেছে ৯ বলে তার ১১ রানের ইনিংস। এরপর মুশফিকুর রহিমও নিজের ইনিংসকে লম্বা করতে পারেননি।  

৪ বলে ১ রান করেন তিনি, এলবিডব্লিউ হন রশিদ খানের বলে। একই দশা হওয়া আফিফ ১৫ বলে ১২ রান করেন। ক্রিজে অনেক্ষণ টিকে থাকলেও নিজের ইনিংসকে অর্থবহ করতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ। রশিদের বলে ইব্রাহিম জাদরানের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে ১ চারে ২৭ বলে ২৫ রান করেন তিনি।  

বাংলাদেশকে লড়াই করার মতো সংগ্রহ এনে দেন মোসাদ্দেক হোসেন। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৩ চার ও ১ ছক্কায় ৩১ বলে ৪৮ রান করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১২৭/৭ (নাঈম ৬, এনামুল ৫, সাকিব ১১, মুশফিক ১, আফিফ ১২, মাহমুদউল্লাহ ২৫, মোসাদ্দেক ৪৮*, মেহেদি ১৪, সাইফ ০*; ফারুকি ৪-০-২৫-০, মুজিব ৪-০-১৬-৩, নাভিন ৪-০-৩১-০, রশিদ ৪-০-২২-৩, নবি ৩-০-২৩-০, ওমরজাই ১-০-৭-০)।

আফগানিস্তান: ১৮.৩ ওভারে ১৩১/৩ (জাজাই ২৩, গুরবাজ ১১, ইব্রাহিম ৪২*, নবি ৮, নাজিবউল্লাহ ৪৩*; সাকিব ৪-০-১৩-১, মুস্তাফিজ ৩-০-৩০-০, মেহেদি ৪-০-২৬-০, তাসকিন ৩-০-২২-০, মোসাদ্দেক ২.৩-০-১২-১, সাইফ ২-০-২৭-১)

নিউজনাউ/পিপিএন/২০২২

X