alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ক্রিকেটকে বিদায় জানালেন কিউই অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম

প্রকাশিত: ৩১ আগস্ট, ২০২২, ১০:২৭ এএম

ক্রিকেটকে বিদায় জানালেন কিউই অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম
alo

 


নিউজনাউ ডেস্ক: বয়সটা ৩৬ পেরিয়েছে। ইনজুুরির সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের চাপ আর সামলে উঠতে পারছিলেন না কলিন ডি গ্র্যান্ডহোম। অবশেষে কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন। জানালেন, আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না তাকে।

নিউজিল্যান্ড ক্রিকেটের এক বিবৃতিতে গ্র্যান্ডহোম বলেন, ‘আমি মেনে নিচ্ছি যে আমার বয়স কমছে না। ট্রেনিং করা দিনকে দিন কঠিন হয়ে যাচ্ছিল, বিশেষ করে ইনজুরির কারণে। এছাড়া আমার একটি পরিবার আছে, ক্রিকেটের পরের জীবনটা নিয়ে ভাবতে চেষ্টা করছি। গত কয়েক সপ্তাহ এসব নিয়ে ভেবেছি।’

কিউই অলরাউন্ডার যোগ করেন, ‘২০১২ সালে অভিষেকের পর ব্ল্যাক ক্যাপসের হয়ে খেলতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি আমার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে গর্বিত। তবে আমার মনে হয়েছে, এখনই বিদায় বলার সঠিক সময়।’

১০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিউজিল্যান্ডের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ১১৫টি ম্যাচ খেলেছেন গ্র্যান্ডহোম। নিয়ন্ত্রিত মিডিয়াম পেস বোলিংয়ের সঙ্গে লোয়ার মিডল অর্ডারে হার্ডহিটিং ব্যাটিংয়ের জন্য আলাদা পরিচিতি ছিল তার।

২০২১ সালে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতা নিউজিল্যান্ড দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন গ্র্যান্ডহোম। ছিলেন ২০১৯ সালের বিশ্বকাপ ফাইনালে স্বপ্নভঙ্গের ম্যাচেও।

গ্র্যান্ডহোমের জন্ম মূলত জিম্বাবুয়েতে। সেখানে তিনি অনূর্ধ্ব-১৯ দলের হয়েও খেলেছেন। ২০০৬ সালে অকল্যান্ডে পাড়ি জমান তিনি। সে বছরই অকল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হয়। পরে ঢুকে যান জাতীয় দলে।

নিউজিল্যান্ডের হয়ে ২৯ টেস্ট খেলে দুটি সেঞ্চুরি এবং আটটি হাফসেঞ্চুরি করেছেন গ্র্যান্ডহোম। উইকেট নিয়েছেন ৪৯টি। ৪৫ ওয়ানডেতে ১০৬.১৫ স্ট্রাইকরেটে ৭৪২ রান এবং ৩০ উইকেট নিয়েছেন। এছাড়া ৪১ টি-টোয়েন্টি খেলে ১৩৮.৩৫ স্ট্রাইকরেটে ৫০৫ রানের সঙ্গে ১২ উইকেট আছে এই অলরাউন্ডারের।


নিউজনাউ/এবি/২০২২

X