alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সাকলায়েন মুশতাকের রেকর্ড নিজের করে নিলেন স্টার্ক

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৫ পিএম

সাকলায়েন মুশতাকের রেকর্ড নিজের করে নিলেন স্টার্ক
alo

নিউজনাউ ডেস্ক: জিম্বাবুয়ের কাছে ঘরের মাটিতে হারলেও বল হাতে বিশ্বরেকর্ড গড়েছেন অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ২০০ উইকেটের কীর্তি এখন এই বাঁহাতির দখলে। 

শনিবার (৩ সেপ্টেম্বর) তিন ম্যাচের শেষটিতে ৩ উইকেটে হেরেছে অস্ট্রেলিয়া। তবে লক্ষ্য তাড়া করতে নামা জিম্বাবুয়ের ব্যাটার রায়ান বার্লকে আউট করে মাইলফলকে পৌঁছান স্টার্ক। ১০২ ম্যাচে ২০০ উইকেটের মাইলফলকে পৌঁছেছেন তিনি।  

রেকর্ডের হাতছানি ছিল তার অনেক দিন ধরেই। সিরিজের দ্বিতীয় ম্যাচে তিন উইকেট শিকারের পর রেকর্ড গড়াটা ছিল স্রেফ সময়ের ব্যাপার। এরপর খুব বেশি সময় তিনি নিলেন না।

এর আগে এই রেকর্ডটি ছিল পাকিস্তানের কিংবদন্তি স্পিনার সাকলায়েন মুশতাকের। এই সাবেক অফ স্পিনার ২০০ উইকেট পেতে খেলেছিলেন ১০৪টি ম্যাচ। ১৯৯৯ সালে সেই মাইলফলক ছুঁয়েছিলেন পাকিস্তানের স্পিন গ্রেট ও এখনকার কোচ। এ ছাড়া স্টার্কের সাবেক সতীর্থ ও অজি কিংবদন্তি ফাস্ট বোলার ব্রেট লির ২০০ উইকেট পেতে লেগেছে ১১২ ম্যাচ।  ১১৭ ম্যাচ লেগেছিল দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি ও বাংলাদেশের এখনকার বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের। পাকিস্তানি ফাস্ট বোলিং গ্রেট ওয়াকার ইউনিস ছুঁয়েছিলেন ১১৮ ম্যাচে।

এই নিয়ে ষষ্ঠ অজি বোলার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেট পেয়েছেন স্টার্ক। এ তালিকায় সবার ওপরে আছেন গ্লেন ম্যাকগ্রা। কিংবদন্তি অজি পেসারের উইকেট ৩৮০টি। এরপর রয়েছেন ব্রেট লি (৩৮০), শেন ওয়ার্ন (২৯১), মিচেল জনসন (২৩৯) ও ক্রেইগ ম্যাকডরমট (২০৩)।

 

সাকলায়েনকে দুইয়ে নামিয়ে দ্রুততম ১০০ উইকেটের রেকর্ডও গড়েছিলেন স্টার্ক। তবে তার ৫২ ম্যাচের রেকর্ড পরে ছাড়িয়ে যান রশিদ খান। আফগান লেগ স্পিনার ১০০ ছুঁয়ে ফেলেন অবিশ্বাস্যভাবে ৪৪ ম্যাচেই।

 

অভিষেক থেকে ৩ বছর ২৪৯ দিনেই ২০০ ছুঁয়েছিলেন সাকলায়েন। সময়ের হিসেবে যা এখনও রেকর্ড। ৫ বছরের কমে পারেননি আর কেউই। ওয়ানডে কম খেলায় মাইলফলকটি ছুঁতে স্টার্কের লেগে গেল ১১ বছর ৩১৮ দিন!

অস্ট্রেলিয়ার ২০১৫ বিশ্বকাপ জয়ের নায়ক স্টার্কের ১০০ উইকেট হয়েছিল ২০১৬ সালেই। পরের ১০০ ছুঁতে ৬ বছর লেগে গেল মূলত তার চোট আর বিশ্রাম মিলিয়ে ওয়ানডে কম খেলায়।

নিউজনাউ/একে/২০২২

 

X