alo
ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

টাকা বাঁচাতে উদ্বোধনী অনুষ্ঠান করবে না বিপিএল

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০৮:৪১ পিএম

টাকা বাঁচাতে উদ্বোধনী অনুষ্ঠান করবে না বিপিএল
alo

 

নিউজনাউ ডেস্কঃ নতুন বছরের সাথে মাঠে গড়াতে যাচ্ছে বিপিএলের (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) নতুন আসর। ৪৬ টি ম্যাচের এই টুর্নামেন্টটি হবে মোট তিনটি ভেন্যুতে- ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে। এছাড়া খরচ কমিয়ে আনতেই এবার বিপিএলে কোনো উদ্বোধনী অনুষ্ঠান না করার সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গর্ভনিং কাউন্সিল।

বিপিএলের এবারের আসরকে সামনে রেখে ইতোমধ্যে রবিবার (২৫ সেপ্টেম্বর) ৭টি ফ্রাঞ্চাইজির নাম চূড়ান্তভাবে প্রকাশ করেছিল বিপিএল গভর্নিং কাউন্সিল।

তবে কথা থাকছে বাকি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মতো এখনো জনপ্রিয় হয়ে উঠতে পারেনি বিপিএল। আজ সোমবার গণমাধ্যমে বিপিএল গর্ভনিং কাউন্সিলের সচিব ইসমাইল হায়দার মল্লিক জানালেন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগের (পিএসএল) মতো বিপিএলকে আয়োজন করতে অনেক খরচের ব্যাপার।

 

মল্লিক বলেন, ‘কারণ এটা অনেক খরচের ব্যাপার। তাহলে একেকটা ফ্র্যাঞ্চাইজি বিক্রি করতে হবে অনেক টাকায়। আমাদের অন্য মডেলে যেতে হবে। এখন পর্যন্ত হোম এন্ড অ্যাওয়েতেই যেতে পারি না। আমাদের ভেন্যু রেডি না। আমাদের ওয়ান অফ দ্য বেস্ট ঘরোয়া টুর্নামেন্ট করতে চাই।’

মল্লিক আরও যোগ করেন, ‘তখন কিন্তু এতগুলো টুর্নামেন্ট হতো না। সে জায়গায় আমরা ভালো অবস্থায় চলে গিয়েছিলাম। এখন বিশ্বে অনেকগুলো ভালো টুর্নামেন্ট চলে এসেছে। সিপিএল হচ্ছে, পিএসএল হচ্ছে, বিগ ব্যাশ হচ্ছে, ইউএই লিগ এলো, সাউথ আফ্রিকা করছে, সামনে শ্রীলঙ্কা করবে। এটা তুলনা করা কঠিন। আমরা চাই আমাদের ঘরোয়ার মধ্যে অন্যতম সেরা টুর্নামেন্ট করতে চাই। একেবারে আইপিএল মানের বা পিএসএলের যে মানে করতে যায় সেটা আমাদের জন্য করা এই মুহূর্তে কঠিন হবে।’

গেল বছর আইকন ক্রিকেটারের প্রথা থাকলেও এবার থাকছে না কোনো আইকন ক্রিকেটার। অবশ্য কোন দল চাইলে সরাসরি চুক্তিতে যে কোনো একজন ক্রিকেটারকে তাদের দলে অন্তর্ভুক্ত করতে পারবে। এর বাইরে প্লেয়ার্স ড্রাফট থেকে ক্রিকেটার কিনতে হবে দলগুলোকে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, টুর্নামেন্টে ‘এ’ থেকে পর্যায়ক্রমে ‘জি’ ক্যাটাগরিতে ভাগ করা হবে। যেখানে ‌‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা সর্বোচ্চ ৮০ লাখ পাবেন এবং পর্যায়ক্রমে ‘জি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা সর্বনিম্ন ৫ লাখ টাকা পারিশ্রমিক পাবেন। এছাড়া বিদেশি ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পারিশ্রমিক হিসেবে ৮০ হাজার মার্কিন ডলার পাবেন।

এছাড়া খরচ কমিয়ে আনতেই এবার বিপিএলে কোনো উদ্বোধনী অনুষ্ঠান না করার সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গর্ভনিং কাউন্সিল।

সূচি অনুযায়ী ২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হবে বিপিএল, শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। পরের আসর শুরু হবে ২০২৪ সালের ৬ জানুয়ারি এবং শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। এবারও তিন ভেন্যুতে খেলা মাঠে গড়াবে (ঢাকা, চট্টগ্রাম ও সিলেট)। একাদশ আসরের জন্য ২০২৫ সালের ১ জানুয়ারির দিন নির্ধারণ করেছে বিসিবি, যার পর্দা নামবে ১১ ফেব্রুয়ারি।

 

বিপিএলে অংশগ্রহণকারী দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের ভিত্তিমূল্য:

‘এ’ ক্যাটাগরি:  ৮০ লাখ (দেশি), ৮০ হাজার ডলার (বিদেশি)
‘বি’ ক্যাটাগরি: ৫০ লাখ (দেশি), ৬০ হাজার ডলার (বিদেশি)
‘সি’ ক্যাটাগরি: ৩০ লাখ (দেশি), ৪০ হাজার ডলার (বিদেশি)
‘ডি’ ক্যাটাগরি: ২০ লাখ (দেশি),  ৩০ হাজার ডলার (বিদেশি)
‘ই’ ক্যাটাগরি: ১৫ লাখ (দেশি), ২০ হাজার ডলার (বিদেশি)
‘এফ’ ক্যাটাগরি: ১০ লাখ (দেশি)

‘জি’ ক্যাটাগরি: ০৫ লাখ (দেশি)

নিউজনাউ/একে/২০২২



 

 

 

 

X