alo
ঢাকা, শনিবার, ডিসেম্বর ১০, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

বেলের গোলে ৬৪ বছর পর বিশ্বমঞ্চে হার এড়ালো ওয়েলস

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২২, ০৩:৪৫ এএম

বেলের গোলে ৬৪ বছর পর বিশ্বমঞ্চে হার এড়ালো ওয়েলস
alo

 

নিউজনাউ ডেস্ক: সেই ১৯৫৮ বিশ্বকাপের পর আবার বিশ্ব সেরার মঞ্চে ওয়েলস। আর ৬৪ বছর পর ফেরাটা মলিন হয়নি তাদের সেরা খেলোয়াড় গ্যারেথ বেলের কল্যাণে। পেনাল্টি থেকে গোল করে দলকে এই যাত্রায় বাঁচিয়ে দেন সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড বেল।

মঙ্গলবার (২২ নভেম্বর) আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়াম ‘বি’ গ্রুপের ওয়েলস-যুক্তরাষ্ট্র ম্যাচটি  ১-১ গোলে ড্র হলো। যুক্তরাষ্ট্রের হয়ে একমাত্র গোলটি করেন টিমোথি ওয়েহ।

ম্যাচের শুরু থেকে যুক্তরাষ্ট্রকে চেপে ধরে ওয়েলস। তবে সুযোগ পেলেই দারুণ সব প্রতিআক্রমণে ওয়েলসের রক্ষণের পরিক্ষা নেয় আমেরিকানরা। নবম মিনিটে অল্পের জন্য গোল পায়নি দলটি। জশ সার্জেন্টের কাছ থেকে নেওয়া নিচু শট পোস্টে লেগে ফিরে আসে। এরপর দুই দলই ব্যর্থ আক্রমণের পসরা সাজিয়ে বসে। এমনকি ৩২তম মিনিট পর্যন্ত ওই প্রথম আক্রমণটিই হয়ে থাকে বক্সের ভেতর থেকে একমাত্র।  

৩৬তম মিনিটে ওয়েলসের রক্ষণ-দেয়াল ভাঙতে সক্ষম হয় যুক্তরাষ্ট্র। সার্জেন্ট ও পুলিসিক ওয়েলসের অর্ধে ঢুকে পড়েন। এরপর কিছুটা সময় নিয়ে নিচু শটে বল ওয়েহ'র দিকে বাড়িয়ে দেন পুলিসিক। বক্সের একদম সামনে বল পেয়ে দারুণ দক্ষতায় হেনেসিকে পরাস্ত করেন আমেরিকান স্ট্রাইকার।

বিরতির পর খেলতে নেমে ছন্দ খুঁজে পায় ওয়েলস। একের পর এক আক্রমণে যুক্তরাষ্ট্রের রক্ষণভাগের পরীক্ষা নেয় দলটি। ৬৪তম মিনিটে সমতায় ফিরতে পারত তারা। ফ্রি-কিক থেকে উড়ে আসা বল হেডে ঠেকাতে পারেননি জিমারম্যান ও অ্যাডামস। বল চলে যায় বেলের কাছে; বক্সে তিনি হেড দেন ডেভিসের কাছে। টটেনহ্যামের এই ডিফেন্ডারের জোরালো হেড ঝাপিয়ে ঠেকান আমেরিকার গোলরক্ষক। এক মিনিট পর কর্ণার থেকে উড়ে আসা বল ওয়েলসের কেউ হেড নিলে একটুর জন্য জালে জড়ায়নি।

৮১তম মিনিটে বক্সে গ্যারেথ বেলকে ফাউল করেন জিমারম্যান; পেনাল্টির বাঁশি বাজায় রেফারি। সফল স্পট কিকে লক্ষ্যভেদ করে দলকে সমতায় ফেরাতে ভুল করেননি সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। পরবর্তীতে আর কোনো গোল না হলে ড্র নিয়েই মাঠ ছাড়ে দুই দল। 

রবিবার শুরু হওয়া কাতার বিশ্বকাপে এই প্রথম কোনো ম্যাচ ড্র হলো। আগের তিনটি ম্যাচই খুঁজে পেয়েছে বিজয়ী।

 

 

শেষবার ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের হয়ে গোল করেছিলেন টেরি মেডউইন। হাঙ্গেরির বিপক্ষে বিশ্বকাপে শেষ গোলটি ছিল ওয়েলসের। এরপর গ্যারেথ বেলের পা থেকে এলো ৬৪ বছরে পর ওয়েলসের গোল।

নিউজনাউ/পিপিএন/২০২২

X