alo
ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩ খ্রিস্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

অব্যাহত এমবাপ্পে যাদুতে সবার আগে শেষ ষোলোয় ফ্রান্স

প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০২২, ১২:৩৪ এএম

অব্যাহত এমবাপ্পে যাদুতে সবার আগে শেষ ষোলোয় ফ্রান্স
alo

 

নিউজনাউ ডেস্ক: কিলিয়ান এমবাপ্পে, কেন তিনি সময়ের সেরা তা আবারও প্রমাণ করলেন এই গতিময় ফরওয়ার্ড। ডেনমার্কের বিপক্ষে জোড়া গোলে দলকে জিতিয়ে বিশ্ব মঞ্চে স্পর্শ করলেন ফুটবল কিংবদন্তি পেলের কীর্তি। সেই সাথে বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বিদায় নেবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা? এমন জুজু কাটিয়ে সবার আগে দলকে শেষ ষোলোতে পৌঁছে দিলেন।

শনিবার (২৬ নভেম্বর) কাতারের দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ‘ডি’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে দিদিয়ে দেশমের দল। তিনটি গোলই হয় দ্বিতীয়ার্ধে।

ফ্রান্স ও ডেনমার্কের মধ্যকার ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ড্র থাকে। তবে ম্যাচের চিত্র বদলে যায় দ্বিতীয়ার্ধে। ৬১তম মিনিটে কিলিয়ান এমবাপে প্রথম গোল করে এগিয়ে নেন ফ্রান্সকে। তবে এর সাত মিনিট পর আন্দ্রেস ক্রিস্টিয়ানসেন গোল করে সমতায় ফেরান ডেনমার্ক। এরপর দ্বিতীয় গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। আর নির্ধারিত ৯০ মিনিটের মাত্র ৪ মিনিট বাকি থাকতে দ্বিতীয় গোল করে ফ্রান্সের জয় নিশ্চিত করেন কিলিয়ান এমবাপ্পেই। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

শনিবার দুই দলই একের অধিক পরিবর্তন নিয়ে দল সাজায়। ম্যাচের ২২ মিনিটে প্রথম গোলের সুযোগ তৈরি করে ফ্রান্স। গ্রিজম্যানের ফ্রি কিক থেকে বল পেয়ে ডেম্বেলের বাড়ানো বলে রাবিও হেড করলে ড্যানিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল দুর্দান্ত ভঙিমায় সেটি রুখে দেন। ৩৫ মিনিটে কাউন্টার এটাক থেকে ডেনমার্ক গোল করার চেষ্টা করে কিন্তু ফ্রান্সের দুর্দান্ত ডিফেন্সের কাছে সেটি পরাস্ত হয়ে যায়।

৪১ মিনিটে আবারো গোলের অন্যতম সহজ সুযোগটি পায় ফ্রান্স ও ডেম্বেলে। চৌয়ামেনির বাড়ানো বলে ডেম্বেলে বল পেলে সেটি দেন এমবাপের উদ্দেশ্যে। কিন্তু এমবাপের শট গোলবারের উপর দিয়ে চলে যায়। ফলে গোলশূন্য ড্র নিয়েই বিরতিতে যায় দুই দল।

বিরতিতে থেকেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। ৬১ মিনিটে ম্যাচে প্রথমবারের মত লিড নেয় ফ্রান্স। থিও হার্নান্দেজের পাস থেকে গোল করে দলকে ম্যাচে এগিয়ে দেন এমবাপে।

৬৮ মিনিটে সমতায় ফেরে ডেনমার্ক। ম্যাচে ফ্রান্সকে বেশিক্ষণ এগিয়ে থাকতে দেননি বার্সেলোনার ডিফেন্ডার ক্রিস্টেনসেন। তবে বিশ্ব চ্যাম্পিয়নরা কি দমে থাকার পাত্র! হলোও তাই। ম্যাচের ৮৬ মিনিটে গ্রিজম্যানের অসাধারণ ক্রসে গোল করে দলকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন এমবাপে।

জোড়া গোল করে বিশ্বকাপে মাত্র ২৩ বছর বয়সে ৭ গোলের মালিক হয়ে যান এই ফরাসি তারকা ফুটবলার। ২৪ স্পর্শ করার আগে পেলের সর্বোচ্চ ৭ গোলের রেকর্ডে ভাগ বসালেন এমবাপে। ফাইনালের দুই দিন পর ২৪ পূর্ণ করতে যাওয়া ফরোয়ার্ডের সামনে রেকর্ড নিজের নেওয়ার সুযোগ থাকছেই।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে ফ্রান্স। সমান ম্যাচে ডেনমার্কের সংগ্রহ ১ পয়েন্ট। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ ডেনিশদের। ওই ম্যাচের জয়ী দল যাবে পরের পর্বে। আর ১ পয়েন্ট পাওয়া তিউনিসিয়ার বিদায় নিশ্চিত হয়ে গেছে।

 

নিউজনাউ/পিপিএন/২০২২

X