alo
ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩ খ্রিস্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

সমীকরণের মারপ্যাচে বিশ্বকাপের যে দলগুলো

প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০২২, ০৯:০৬ পিএম

সমীকরণের মারপ্যাচে বিশ্বকাপের যে দলগুলো
alo

 

নিউজনাউ ডেস্ক: বিশ্বকাপের প্রথম পর্ব শেষের দিকে চলে এসেছে। এখনও পর্যন্ত কেবল ব্রাজিল, ফ্রান্স আর পর্তুগাল ছাড়া স্বস্তিতে নেই আর কেউই। এই তিন দলই  এখন পর্যন্ত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে পেরেছে।

কাতার আর কানাডার দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দিলে আরও দুটো দলের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত বলা যায়।

এই ৫ দল ছাড়া অবশ্য বাকি ২৭ দলই আছে দ্বিতীয় রাউন্ডের দৌড়ে। শেষ দিনে নানা সমীকরণের সামনে পড়ে থাকবে সবাই। এতদিন চারটি করে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে চারটি ভিন্ন সময়ে। আজ থেকে চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে দুটি ভিন্ন সময়ে। একই সঙ্গে, একই সময়ে অনুষ্ঠিত হবে প্রতিটি গ্রুপের শেষ দুটি ম্যাচ। এরপরই নিশ্চিত হবে সংশ্লিষ্ট গ্রুপ থেকে কোন দুটি দল উঠবে শেষ রাউন্ডে।

ছয়টি গ্রুপ জড়িয়ে আছে সমীকরণের কঠিন মারপ্যাচে।

‘এ’ গ্রুপ

‘এ’ গ্রুপে সবার আগে বিদায় নিশ্চিত হয়েছে কাতারের। তবে কারও এখনও নকআউট নিশ্চিত নয়। ইকুয়েডর এবং নেদারল্যান্ডসের সমান ৪ করে পয়েন্ট। সেনেগালের রয়েছে ৩ পয়েন্ট। আজ (মঙ্গলবার) রাতে নেদারল্যান্ডস মুখোমুখি হবে কাতারের। স্বাগতিকদের হারালেই নকআউট নিশ্চিত। ডাচরা এমনিতেই এই ম্যাচে ফেবারিট।

অন্যদিকে ইকুয়েডর খেলবে সেনেগালের বিপক্ষে। এই ম্যাচটা গুরুত্বপূর্ণ। যদি ড্র হয়, তাহলে সেনেগাল বিদায় নেবে। সেনেগাল জিতলে উঠে যাবে নকআউটে। তখন ইকুয়েডরকে তাকাতে হবে নেদারল্যান্ডস-কাতার ম্যাচের দিকে। কাতার যদি অঘটন ঘটিয়ে দিতে পারে, অর্থাৎ শেষ রাউন্ডে যদি নেদারল্যান্ডস-ইকুয়েডর দুই দলই হেরে যায়, তাহলে দ্বিতীয় দল নির্ধারণে গোল ব্যবধান হিসাবে আসবে।

তবে কোনো হিসাব-নিকাশেরই প্রয়োজন হবে না যদি নেদারল্যান্ডস আর ইকুয়েডর জিতে যায়।

‘বি’ গ্রুপ

এই গ্রুপ থেকে এখনও কারও বিদায় নিশ্চিত হয়নি। এমনকি কেউ নকআউটও নিশ্চিত করেনি। আজ (মঙ্গলবার) রাতেই নিশ্চিত হবে কোন দুটি দল বিদায় নেবে, কোন দুটি দল নকআউটে যাবে।

৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইরান। শেষ রাউন্ডে আজ রাত ১টায় ইংল্যান্ড মুখোমুখি হবে প্রতিবেশি দেশ ওয়েলসের এবং যুক্তরাষ্ট্র মুখোমুখি হবে চির প্রতিদ্বন্দ্বী (রাজনৈতিকভাবে) ইরানের। ইংল্যান্ড জিতলেই নকআউট নিশ্চিত। তখন ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচ ড্র হলেও ইরান চলে যাবে নকআউটে।

আর যদি ইংল্যান্ড হেরে যায় ওয়েলসের কাছে, ইরান জিতে যায় তাহলে ইরান তো উঠে যাবেই, সঙ্গে ওয়েলস এবং যুক্তরাষ্ট্রের গোল ব্যবধান হিসেবে আসবে। যদিও গোল ব্যবধানে ইংল্যান্ড এগিয়ে। কারণ, ইরানের জালে ৬টি গোল দিয়েছিলো তারা। ইরান হেরে গেলে বিদায় নিশ্চিত। ড্র করলেও বাকি হিসাব-নিকাশে দ্বিতীয় রাউন্ডে উঠতেও পারে।

সি’ গ্রুপ

এই গ্রুপে রয়েছে বিশ্বকাপের অন্যতম ফেবারিট আর্জেন্টিনা। অথচ প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে নিজেদের অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে তারা। এই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পোল্যান্ড। যারা শেষ ম্যাচে মোকাবিলা করবে আর্জেন্টিনার। বুধবার অনুষ্ঠিত হবে এই গ্রুপের খেলা।

পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারিয়ে দেয় এবং মেক্সিকো-সৌদি আরবের ম্যাচে যদি ফল হয়, তাহলে আর্জেন্টিনার বিদায় ঘটবে। আর যদি পোল্যান্ডকে হারিয়ে দিতে পারে মেসিরা, তাহলে তারাই উঠবে শেষ ষোলোয়। ম্যাচ ড্র হলে পোল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত হবে এবং সৌদি-মেক্সিকো ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের।

শেষ ম্যাচে সৌদি আরবের মুখোমুখি মেক্সিকো। ৩ পয়েন্ট নিয়ে এগিয়ে থাকা সৌদি যদি মেক্সিকোকে হারাতে পারে, তাহলে তারাও উঠবে নকআউটে। সে ক্ষেত্রে বিদায় ঘটবে মেসিদের। আপাতত বুধবার রাত পর্যন্ত অপেক্ষা।

ডি’ গ্রুপ

এই গ্রুপ থেকে এরই মধ্যে শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথম দুটি ম্যাচই জিতেছেন কিলিয়ান এমবাপেরা। এই গ্রুপে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। ১ পয়েন্ট করে অর্জন করেছে ডেনমার্ক এবং তিউনিসিয়ার। বাকি তিন দলেরই সুযোগ রয়েছে নক আউটে ওঠার। শেষ রাউন্ডে তিউনিসিয়া খেলবে ফ্রান্সের বিপক্ষে।

অস্ট্রেলিয়া মুখোমুখি হবে ডেনমার্কের। যদি ফ্রান্সের কাছে তিউনিসিয়া হেরে যায়, তাহলে ড্র করলেও চলবে অসিদের। আর যদি তিউনিসিয়া জিতে যায়, তাহলে অস্ট্রেলিয়ার জিততেই হবে। ড্র করলেও গোল হিসেবে যেতে হবে। হেরে গেলে বিদায় নিশ্চিত।

‘ই’ গ্রুপ

কোস্টারিকার জালে ৭ গোল দেয়ার পর স্পেনকে মনে হয়েছিল তারা অজেয়। দ্বিতীয় ম্যাচে হারেনি বটে; কিন্তু জার্মানিকে হারাতেও পারেনি। ১-১ গোলে ড্র করেছে তাদের সঙ্গে। অন্যদিকে জার্মানির বিপক্ষে জিতলেও জাপান হেরে গেছে কোস্টারিকার কাছে। ফলে এই গ্রুপেও তৈরি হয়েছে একটা দোদুল্যমান অবস্থা।

স্পেন মুখোমুখি হবে জাপানের এবং জার্মানি মুখোমুখি হবে কোস্টারিকার। জার্মানি এবং স্পেন জিতলে তারাই উঠে যাবে নকআউটে।

এফ’ গ্রুপ
এই গ্রুপ থেকে কানাডার বিদায় ঘটে গেছে এরই মধ্যে। মরক্কো ক্রোয়েশিয়াকে ঠেকিয়ে দেয়ার পর বেলজিয়ামের মত দলকে হারিয়ে দিয়েছে। ১ ডিসেম্বর, শেষ রাউন্ডে ক্রোয়েশিয়া মুখোমুখি হবে বেলজিয়ামের। কানাডার মুখোমুখি হবে মরক্কো।

শেষ ম্যাচে কানাডাকে যদি হারিয়ে দিতে পারে মরক্কো, তাহলে তারাই উঠবে নকআউটে। তখন ক্রোয়েশিয়া এবং বেলজিয়ামের ম্যাচটি হয়ে যাবে গুরুত্বপূর্ণ। ম্যাচটি ড্র হলে বিদায় নেবে বেলজিয়াম, ক্রোয়েশিয়া উঠে যাবে নকআউটে।

জি’ গ্রুপ

এই গ্রুপ থেকে এরই মধ্যে টানা দুই ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। সুইজারল্যান্ড ক্যামেরুনকে হারিয়ে ৩ পয়েন্ট অর্জন করেছে। সার্বিয়া এবং ক্যামেরুনের পয়েন্ট ১ করে। শেষ রাউন্ডে সুইজারল্যান্ড যদি সার্বিয়াকে হারায় কিংবা ড্র করে, তাহলে তারাই উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। তবে সে ক্ষেত্রে ক্যামেরুনকে হারাতে হবে ব্রাজিলের।

যদি ব্রাজিল অঘটনের শিকার হয়, তাহলে সার্বিয়া এবং সুইজারল্যান্ডের ম্যাচে সার্বরা জিতে গেলে তখন গোল ব্যবধান হিসেবে আসবে। জটিল হিসেব-নিকেশে বাকি তিন দেশ থেকে কোন দল নকআউটে উঠবে, বলা মুস্কিল।

এইচ’ গ্রুপ

এই গ্রুপ থেকে ঘানা এবং উরুগুয়েকে হারিয়ে এরই মধ্যে নকআউট নিশ্চিত করে নিয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগাল। ঘানা দক্ষিণ কোরিয়াকে দ্বিতীয় ম্যাচে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে সম্ভাবনা ধরে রেখেছে। আবার দক্ষিণ কোরিয়া এবং উরুগুয়েও ১ পয়েন্ট করে নিয়ে সম্ভাবনা ধরে রেখেছে।

শেষ রাউন্ডে পর্তুগাল মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার এবং উরুগুয়ে মাঠে নামবে ঘানার। ঘানা যদি জিতে যায়, তাহলে দ্বিতীয় দল হিসেবে তারাই উঠবে। হেরে গেলে বিদায় হয়ে যাবে তাদের। উরুগুয়ের সম্ভাবনা তৈরি হবে। তবে সে ক্ষেত্রে দক্ষিণ কোরিয়াকে হারতে হবে পর্তুগালের কাছে।

যদি দক্ষিণ কোরিয়া জিতে যায় এবং উরুগুয়েও জিতে যায়, তাহলে এই দু’দলের গোল পার্থক্য হিসেবে আসবে তখন। মোট কথা, জটিল অঙ্ক আছে এখানেও। আপাতত ২ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা।

আজ মঙ্গলবার রাত ৯টায় ‘এ’ গ্রুপের শেষ দুই ম্যাচ অনুষ্ঠিত হবে। নেদারল্যান্ডস খেলবে কাতারের বিপক্ষে। গ্রুপের অন্য ম্যাচে সেনেগালের মুখোমুখি হবে ইকুয়েডর।

নিউজনাউ/পিপিএন/২০২২

X