alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

তিন যুগ পর বিশ্বকাপ জয়ে আর্জেন্টাইন সমর্থকদের ৩৬ হাজার চারা বিতরণ

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৩, ০৭:০৪ পিএম

তিন যুগ পর বিশ্বকাপ জয়ে আর্জেন্টাইন সমর্থকদের ৩৬ হাজার চারা বিতরণ
alo

নিউজনাউ ডেস্ক: দীর্ঘ তিন যুগ অর্থাৎ ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে নোয়াখালীর সুবর্ণচরে ৩৬ হাজার গাছের চারা বিতরণ রোপণ উৎসবের আয়োজন করেছেন আর্জেন্টাইন সমর্থকরা।

বুধবার (১৮ জানুয়ারি) সকালে উপজেলার চরবাটা ইউনিয়নের চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয় মাঠে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।  ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয় উপলক্ষে আয়োজিত ৩৬ দিনব্যাপী আনন্দ উৎসবের এক মাস পূর্ণ হল বুধবার। 

এই উৎসবকে সর্বসাধারণের মাঝে ছড়িয়ে দিতে আর্জেন্টাইন সমর্থকদের উদ্যোগে সামাজিক সংগঠন চন্দ্রকলী, ১৮ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ৩৬ হাজার গাছের চারা বিতরণ রোপণের আয়োজন করে। 

আয়োজক বৃক্ষপ্রেমী অনুপম ফকির বলেন, ‘আমার ভাগিনা বৃক্ষপ্রেমী শাখাওয়াত হোসেন আর্জেন্টিনা জিতলে ১০ হাজার গাছের চারা বিতরণ করার ঘোষণা দিয়েছিলেন। বিশ্বকাপ জেতায় আমি সেটাকে ৩৬ হাজারে রূপান্তর করেছি। গাছের চারা বিতরণ করার কথা শুনে অনেকেই এগিয়ে এসেছেন।’ 

চন্দ্রকলীর সমন্বয়ক শাখাওয়াত উল্ল্যাহ বলেন, ‘আজ ৩৬ হাজার চারা বিতরণের উদ্বোধন হয়েছে মাত্র। ব্রাজিল জার্মানিসহ সব দলের সমর্থকদের মধ্যে এসব চারা দেওয়া হবে। আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত গাছের চারা রোপণ বিতরণ উৎসব চলবে।’ 

গাছের চারা পেয়ে খুশি খাসের হাট উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আইরিন জাহান বলেন, ‘দিন দিন গাছ কমে যাচ্ছে। এটা খুব ভালো উদ্যোগ। গাছ পেয়ে আমরা খুব খুশি। এই গাছ আমাদের ফল দেবে। ছাড়াও পরিবেশের জন্য অনেক ভালো হবে।

সাইদুল ইসলাম নামের আরেক শিক্ষার্থী বলেন, ‘আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী হওয়ায় আমাদের স্কুলে গাছের চারা বিতরণ করা হয়েছে। এসব চারা পেয়ে আমরা খুব খুশি।

আবু তাহের মুন্সী নামের এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘আমিও আর্জেন্টিনার সমর্থক। ৩৬ বছর পর বিশ্বকাপ জেতায় আমরা খুব খুশি। গাছ বিতরণ করার মাধ্যমে তরুণরা সুন্দর পরিবেশের জন্য উদ্ধুদ্ধ হবে। এটা ভিন্ন রকম দৃষ্টান্ত।’ 

৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে ৩৬ হাজার বৃক্ষরোপণের কর্মসূচি নিয়েছে আর্জেন্টাইন

ব্রাজিল সমর্থক মো. আজগর হোসেন বলেন, ব্রাজিল আর্জেন্টিনা বড় বিষয় না। আমরা সবাই মিলেই সমাজ। গাছের চারা বিতরণ করে যে দৃষ্টান্ত করেছেন আর্জেন্টিনার সমর্থকরা, তা আমাদের সমাজে বিরল। বৃক্ষ আমাদের পরিবেশকে সুন্দর রাখে। এমন আয়োজনে আমরা যুক্ত হয়ে খুব খুশি।

আর্জেন্টিনার সমর্থক আজমীর হোসেন বলেন, ‘দীর্ঘদিন ধরে চন্দ্রকলী পরিবেশ রক্ষায় কাজ করে আসছে। এখন পর্যন্ত এক লাখ বৃক্ষরোপণ করেছে তারা। অনেকে ট্রল করেছে কিন্তু দীর্ঘদিন পর আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে। এটাও আমাদের জন্য আনন্দ।

চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম কুমার দাসের সভাপতিত্বে গাছের চারা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৈকত সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মোনায়েম খান, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো. সাইফুল ইসলাম সুমন, চর আমান উল্যাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক বেলায়েত হোসেন, সাবেক চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন প্রমুখ। 

পরে গাছের চারা বিতরণ করা হয়।

নিউজনাউ/জেআর/২০২৩

X