alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

শুভমান 'সুপারস্টার' গিল, এবার কম বয়সে ডাবল সেঞ্চুরির রেকর্ড

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৩, ০৭:১৫ পিএম

শুভমান 'সুপারস্টার' গিল, এবার কম বয়সে ডাবল সেঞ্চুরির রেকর্ড
alo

 

নিউজনাউ ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে  ঠিক আগের ওয়ানডেতে করেছিলেন সেঞ্চুরি। নতুন সিরিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে যেন শুরুটা করলেন সেই সেঞ্চুরি থেকেই! ভারতের ওপেনার শুভমান গিল সেঞ্চুরি করেই থামেননি, করেছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি।

মাইলফলক ছোঁয়ার সাথে রেকর্ডের আরেকটি পাতায়ও নাম তুলেছেন গিল। ওয়ানডের ইতিহাসে দ্বিশতক করা সর্বকনিষ্ঠ ক্রিকেটার এখন তিনি। ২৩ বছর ১৩২ দিন বয়সে কীর্তিটি গড়লেন ভারতের এই ব্যাটসম্যান।

রেকর্ডটি ছিল তারই সতীর্থ ইশান কিষানের। গত ডিসেম্বরে বাংলাদেশ সফরে চট্টগ্রামে ২১০ রানের ইনিংস খেলেছিলেন কিষান ২৪ বছর ১৪৫ দিন বয়সে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বুধবার হায়দরাবাদে ২০৮ রানের ইনিংস খেলে রেকর্ডটি নিজের করে নেন গিল। এই তরুণের ১৪৯ বলের ইনিংসটি সাজানো ৯ ছক্কা ও ১৯ চারে।

এনিয়ে দশম ডাবল সেঞ্চুরি দেখল ওয়ানডে ক্রিকেট। ইতিহাসের অষ্টম ব্যাটসম্যান হিসেবে এই ক্লাবে নাম লেখালেন গিল। তার মধ্যে ভারতেরই পাঁচ জন।

সর্বোচ্চ তিনটি দুইশ ছাড়ানো ইনিংস খেলেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ওয়ানডেতে সর্বোচ্চ ২৬৪ রানের ব্যক্তিগত ইনিংসের রেকর্ডও তার। গিলসহ একটি করে ডাবল সেঞ্চুরি আছে শচিন টেন্ডুলকার, বিরেন্দর শেবাগ, মার্টিন গাপটিল, ক্রিস গেইল, ফখর জামান ও কিষানের।

এদিম কিউইদের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নামে ভারত। ওপেনার রোহিত শর্মা ৩৮ বলে ৩৪ রান করে ফিরে যান। দল পায় ৬০ রানের উদ্বোধনী জুটি। এরপর তিনে নামা বিরাট কোহলি (৮), চারে নেমে ইশান কিশান (৫) ব্যর্থ হন। 

পাঁচে নেমে সূর্যকুমার যাদব ৩১ রান করেন। ছয়ে নেমে হার্ডিক পান্ডিয়া ২৮ রান করে ফিরে যান। তাদের জুটি জুড়ে ছিলেন গিল। ওই জুটি বড় না হলেও একাই ব্যাট হাতে পুষিয়ে দিয়েছেন শুভমন গিল। তিনি ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ১৪৯ বলে খেলেছেন বিধ্বংসী ওই ইনিংস। ১৯টি চারের সঙ্গে নয়টি ছক্কার শট দেখিয়েছেন এই তরুণ। ভারত তুলেছে ৮ উইকেটে ৩৪৯ রান।

নিউজনাউ/পিপিএন/২০২৩

X