alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ

প্রকাশিত: ২৪ জানুয়ারী, ২০২৩, ০২:০৯ পিএম

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ
alo

নিউজনাউ ডেস্ক: ২০২২ সালের সেরা ক্রিকেটারদের নিয়ে বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ১১ জনের এই তালিকায় একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে জায়গা পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

গত বছর ব্যাট-বলে যেসব ক্রিকেটার একদিনের ফরম্যাটের ক্রিকেটে দুর্দান্ত ছিলেন, তাদের নিয়েই ১১ জনের "টিম অব দ্য ইয়ার" ঘোষণা করেছে আইসিসি। মঙ্গলবার আইসিসির এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। তাতে স্পিন-অলরাউন্ডার মিরাজ ২০২২ সালে ব্যাট-বলের ঝলক দেখিয়ে সেরা ১১ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন। 

২০২২ সালে বাংলাদেশের হয়ে একদিনের ক্রিকেটে অন্যতম ভূমিকা রাখেন মিরাজ। পুরো এক বছর ওডিআই ক্রিকেটে বিশ্বে সবচেয়ে ধারাবাহিক অলরাউন্ডারদের একজন ছিলেন তিনি।

আগে থেকেই ভালো বোলিং করা মিরাজ ব্যাটিংয়ে বেশ উন্নতি করেছেন গত বছর। যেটা ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি একাই বাংলাদেশকে সিরিজ জিতিয়ে দেন। কঠিন পরিস্থিতিতে লাল-সবুজের দলকে টেনে তুলেন তিনি। সেইসাথে বোলিংয়েও ছিলেন বরাবরের মতোই অনবদ্য।

সব মিলিয়ে মিরাজ ২০২২ সালে ১৫ ওয়ানডে ম্যাচ খেলেছেন বাংলাদেশের হয়ে। তাতে ২৮.২০ গড়ে নিয়েছেন ২৪ উইকেট। যেখানে ২৯ রানে ৪ উইকেট পাওয়ার ম্যাচও খেলেন তিনি। পাশাপাশি এই ডানহাতি ব্যাটার একটি সেঞ্চুরি এবং একটি ফিফটিসহ মোট ৩৩০ রান করেন। যেখানে তার গড় বিশেষভাবে উল্লেখ করার মতো- ম্যাচপ্রতি ৬৬ রান।

এইদিকে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে আছেন পাকিস্তান দলপতি বাবর আজম। মিরাজের সাথে অলরাউন্ডার হিসেবে জুটি বেধেছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

সেইসাথে ব্যাটিংয়ে আছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড, ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ, ভারতের শ্রেয়াস আইয়ার ও উইকেটকিপার ব্যাটার হিসেবে আছেন নিউজিল্যান্ডের টম ল্যাথাম। বোলিং বিভাগে আছে ক্যারিবিয়ান পেসার আলজারি জোসেফ, ভারতের মোহাম্মদ সিরাজ। এছাড়া আছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট ও অজি স্পিনার অ্যাডাম জাম্পা।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল ২০২২ - বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম (উইকেটরক্ষক), সিকান্দার রাজা, মেহেদি হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জাম্পা।

 

নিউজনাউ/কেআই/২০২৩

X